করোনা ভাইরাস এ যে খাবার তালিকা

0
494
Desease Prevention Package
Desease Prevention Package

করোনা ভাইরাস এ যে খাবার গুলো আপনার প্রতিদিন এর তালিকায় রাখুন

বিভিন্ন ধরনের ফলের মধ্যে চিকিৎসকেরা মূলত লেবুজাতীয় ফল খাওয়ার উপরেই বেশি গুরুত্ব দিতে চাইছেন। লেবুজাতীয় নানা ধরনের ফলে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন-সি। প্রায় সব ধরনের লেবুজাতীয় ফলেই থাকে প্রচুর ভিটামিন-সি। পাতি লেবু, কাগজি লেবু, কমলা, বাতাবি লেবু, মাল্টায় থাকে প্রচুর ভিটামিন-সি।

লেবু জাতীয় ফলের পাশপাশি জরুরি হলো পেয়ারা খাওয়া। পেয়ারায় থাকে বিভিন্ন ধরনের ভিটামিন। আপেল খাওয়াও জরুরি। আর প্রয়োজন বেদানা। লোহার সঙ্গে নানা ধরনের প্রয়োজনীয় ভিটামিন প্রচুর থাকে এই ফলগুলোতে।

করোনা সংক্রমণের কারণে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে শরীরের প্রতিরোধী ব্যবস্থাকে শক্তিশালী ও সক্রিয় রাখার প্রয়োজন আরও বেড়ে গেছে। তাই নানা ধরনের ফল এখন নিয়মিতভাবে খাওয়া প্রয়োজন।

বেশি বেশি করে যে ফলগুলো খাবেন – আপেল, কমলা, মালটা, পেয়ারা, ডালিম

পানি খান প্রচুর: বাড়িতে থাকলেও প্রচুর পানি খেতেই হবে। কারণ তুমুল আর্দ্রতার কারণে প্রচুর পরিমাণে ঘাম হচ্ছে, আর শরীর থেকে বেরিয়ে যাচ্ছে অমূল্য পানি। সেটা ফিরিয়ে দেয়া আবশ্যক। ডাক্তারের বারণ না থাকলে পানি খাওয়ার পরিমাণ বাড়ান।

মশলার ব্যবহার বন্ধ করবেন না: জিরা, ধনিয়া, আদা, মৌরি ব্যবহার করুন প্রতিদিনের রান্নায়। রসুন বাড়ায় প্রতিরোধক্ষমতা, তাই সেটিও বাদ যেন না পড়ে। সকালে উঠে জোয়ান ভেজানো পানি খেয়ে দিন শুরু করতে পারেন। তাতে হজমের সমস্যা এড়ানো যায়।

ফলসবজির সদ্ব্যবহার করুন: বাজারে যেটুকু ফল বা শাকসবজি পাওয়া যাচ্ছে, সেটুকু কাজে লাগান। রান্না করুন একেবারে হালকা করে, অতিরিক্ত তেল বা ভাজাভুজি এড়িয়ে চলুন। কাঁচা আম, শসা, লাউ, ঝিঙে, পটল, কলমি শাক, পাট শাক পেলে অবশ্যই খান। ভালো করে ধুয়ে তবেই রান্না করুন শাকসবজি।

Facebook Comments